Scholarship Fact in CHINA-চায়নাতে স্কলারশিপ নিয়ে পড়াশুনার কিছু গুরুত্বপুন্ন বিষয়

চায়নাতে স্কলারশিপ নিয়ে পড়াশুনার কিছু গুরুত্বপুন্ন বিষয় 

চায়না তে সবথেকে বেশি চাহিদা ব্যাচেলর এ ভর্তি ইচ্ছুক ছাত্রছাত্রী দের  , বাংলাদেশী ছাত্রছাত্রীরা  HSC/Diploma পাশের পর অনেকে চাই  বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ই এ ভর্তি হতে আবার অনেকেরই সপ্ন  দেশের বাহিরে থেকে পড়াশুনা করা, এই সময়ই সঠিক সিধান্ত নিতে না পারার কারনে আগ্রহ হারিয়ে ফেলে তাই আজ কিছু গুরুত্বপুণ্য বিষয় নিয়ে কথা বলব আসা করি।

প্রথমে আলোচনা করি কেন চায়না আপনি পড়তে যাওয়ার জন্য পছন্দ করবেন-

  • চায়নার সরকারী বিশ্ববিদ্যালয় গুলো বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় এর থেকে খুব ভালো ওয়ার্ল্ড রাঙ্কিং রয়াসে যা ১০০ থেকে ১০০০ এর মধ্যে রয়াসে অনেক গুলো বিশ্ববিদ্যালয় কিন্তু বাংলাদেশের সরকারি ও বেসরকারি কোন বিশ্ববিদ্যালয়ই ১০০ থেকে ২০০০ এর মধ্যে ওয়ার্ল্ড রাঙ্কিং নাই । 
  • চায়না তে সরকারী বিশ্ববিদ্যালয় গুলো বাংলাদেশী ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন ধরনের স্কলারশিপ সহ ফ্রী তে  পড়াশুনা করার সুযোগ করে দিচ্ছে যা খুব সহজে সকল ধরনের ছাত্রছাত্রীরা আবেদন করতে পারে যা খুব কম সময়ই  এ  সফল হয় ।
  • ভিসা হউয়ার সম্ভাবনা চায়না তে খুবই বেশি , সটীক গাইড লাইন পেলে ১০০% ভিসা হয় ।
  • যারা ডাক্তারি পড়তে চান তারা স্কলারশিপ না পেলেও খুব কম খরচ এ BMDC  ও WHO অনুমোদন প্রাপ্ত মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন ।
  • চায়নার বিশ্ববিদ্যালয়ে র সার্টিফিকেট গুলো খুবই গুরপুরন যা সকল দেশে সব পড়াশুনা ও চাকুরীর করার যোগ্যতা অর্জন করে ।

 

স্কলারশিপ এর ধরনঃ

ব্যাচেলর কোর্সঃ  

ব্যাচেলর কোর্সের জন্য স্কলারশিপ অনেক ধরনের হয় । যেমনঃ-

১। টিউশন ফি স্কলারশিপ

২। টিউশন+হোস্টেল ফি স্কলারশিপ

বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ই টিউশন ফি স্কলারশিপ অফার করে থাকে , কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে টিউশন+হোস্টেল ফি স্কলারশিপ অফার করে ।

কিন্তু এদের মধ্যে কিছু বিশ্ববিদ্যালয়ে কন্ডিশনাল  স্কলারশিপ অফার করে থাকে , যে সকল বিশ্ববিদ্যালয়ে টিউশন+হোস্টেল ফি স্কলারশিপ অফার করে এই গুলোতে কন্ডিশনাল  স্কলারশিপ অফার করে , মানে আপনার প্রথম বছর স্কলারশিপ থাকবে এবং পরের বছর এটা নির্ভর করবে আপনার প্রথম বছররে ফলাফল এর উপর , কোনোভাবে যদি আপনি ফলাফল খারাপ করেন তাহলে আপনার স্কলারশিপ বাতিল হয়ে যাবে, তখন আপনার টিউশন+হোস্টেল দুটোই নিজের খরচ বহন করতে হবে, তাই কন্ডিশনাল  স্কলারশিপে না যাওআ টাই উত্তম ।

এক্ষেত্রে আপনি টিউশন ফি স্কলারশিপ টি বেছে নিতে পারেন , এখানে আপনার কোন কন্ডিশন থাকবে না, আপনার ফলাফল এর উপর ও কোন নির্ভর করবে না সম্পূর্ণ চার বছর স্কলারশিপটি থাকবে , এখানে আপনার থাকা-খাওয়া সবকিছু মিলে মাসিক ৮-১০ হাজার টাকা খরচ হবে।

তাই চায়না তে যাওয়ার আগে অবশ্যই ভালো করে চিন্তা করে নিবেন যে আপনি কোন ধরনের স্কলারশিপ এ যাবেন , কারো কোন ধরনের প্রলোভন এ পরে ভুল সিধান্নত নিবেন না । 

 

মাস্টার্স কোর্সঃ 

Details Coming SOON ….

 

 

Contact us:

Head Office:

69/Panthapath, Dhaka-1205, Bangladesh
Phone: +8802-9641292, 01772133447, 01748080010
Email: contact@chinaeducare.com

 

 

Leave a Reply